বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালনের তাৎপর্য

ভূমিকা:
আজ ১৫ই অক্টোবর। বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস।  এ বছরের সাদা ছড়ি নিরাপত্তা দিবসের প্রতিপাদ্য বিষয় হলো, “সাদা ছড়ি ব্যাবহার করি””নিশ্চিন্তে পথ চলি”প্রতি বছর অক্টোবর মাসের ১৫ তারিখ বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়। সাদা ছড়ি বহনকারী দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি পালিত হয়ে আসছে

প্রেক্ষাপটঃ

১৯৬৯ সালে শ্রীলংকার রাজধানী কলম্বতে ইন্টারনেশনাল ফেডারেশন অফ দ্যা ব্লাইন্ড এর উদ্দোগে আন্তজাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়। এই সভায় বাংলাদেশসহ বিশ্বের ৬৯ টি দেশের প্রতিনিধি ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিগণ উপস্থিত ছিলেন। এ সম্মেলনে দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন, শিক্ষা প্রশিক্ষণ ও নিরাপদ চলাচসহ দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের সামগ্রিক উন্নয়ন কল্পে নানা বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং কতিপয় প্রস্তাবনা গ্রহন করা হয়। এ সব প্রস্তাবনার অন্যতম একটি ছিলো “প্রতিবছর ১৫ই অক্টোবর বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উদযাপন করা হবে” পরবর্তীতে এ প্রস্তাবটি জাতিসঙ্ঘের অনুমোদন লাভ করে। তারই আলোকে সারা বিশ্বে দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়ন ও নিরাপদ চলাচল নিশ্চিতকরনের লক্ষে ১৫ই অক্টোবর বিশ্ব সাদা ছড়ি  নিরাপত্তা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।বাংলাদেশে দীর্ঘদিন ধরে সেচ্ছাসেবী সংগঠন ও সংস্থাগুলোর স্ব উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছিলো, এর পর ১৯৯৬ সন থেকে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং NFOWD এর যৌথ উদ্যোগে দিবসটি উদযাপন করা শুরু হয়। ২০০০ সাল হতে সমাজসেবা অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে সেচ্ছাসেবী সংস্থা সমুহের সহায়তায় দেশব্যাপি বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উদযাপিত হয়ে আসছে।বর্তমানে প্রতিবছর ১৫ই অক্টোবর সারাবিশ্বের ন্যায় বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় অত্যন্ত গুরুত্ব সহকারে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উদযাপিত হচ্ছে।

বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালনের উদ্দেশ্যঃ 

১৫ই অক্টোবর বিশ্ব সাদা ছড়ি   নিরাপত্তা দিবস পালনের উদ্দেশ্য হলোঃ দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের সম্পর্কে সামাজিক সচেতনতা সৃষ্টি করা।”সাদা ছড়ি ” কে দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের নিরাপদ চলাচলের প্রতিক হিসেবে প্রতিষ্ঠা করা এবং সমাজের সর্বস্তরের মানুষকে এ বিষয়ে অবহিত করা।দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের নিরাপদ চলাচল,রাস্তা পারাপার,যানবাহনে উঠা-নামা নিরাপদ করার লক্ষে যানবাহন মালিক- শ্রমিক এবং ট্রাফিক পুলিশ সহ সংশ্লিষ্ট সবাইকে সচেষ্ট হতে উদ্বুদ্ধ করা।দৃষ্টি প্রতিবন্ধীতা প্রতিরোধ ও প্রতিকারকল্পে কার্যকর পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ব করা।দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের উপযুক্ত শিক্ষা প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহযোগীতা স্বু-নিশ্চিতকরনের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবন যাপন বাধাহীন করা বা বাধাহীন করনের সচেষ্ট হওয়া।দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টি করে তাদেরকে উক্ত কর্মে নিযুক্ত করার মাধ্যমে তাদেরকে সমাজে মূল স্রোতে অংশগ্রহণ করা এবং তাদেরকে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষে কার্যকর ব্যাবস্থা গ্রহণে সরকার সহ সংশ্লিষ্ট সকলকে সচেষ্ট হতে তাগিত প্রদান করা।
সর্বোপরি সাদা ছড়ি ব্যাবহারে সামাজিক সচেতনতা সৃষ্টি এবং সমাজের দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের যথাযথ মর্যাদা প্রতিষ্ঠার লক্ষে সারাবিশ্বে প্রতিবছর ১৫ই অক্টোবর বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উদযাপন করা হয়।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি কারাঃ 

দৃষ্টিশক্তিতে কিঞ্চিৎ বা গভীর মাত্রার সমস্যার কারণে স্বাভাবিত কর্মসম্পাদনে যারা আংশিক বা সম্পূর্ণরূপে বাধা গ্রস্তহন, তাদেরকে দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি বলা হয়।
আমাদের সমাজে বিভিন্ন প্রকারের দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি রয়েছেন, যেমনঃ আংশিক দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি, এক চোখে দৃষ্টি প্রতিবন্ধীতা সম্পূন্ন ব্যাক্তি, সল্প মাত্রার দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি, গভির মাত্রার দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তি ইত্যাদি

দৃষ্টি প্রতিবন্ধীতার কারণ ও প্রতিকারঃ

গর্ভকালিন নানাবিধ সমস্যা, জন্ম কালিন বিভিন্ন সমস্যা এবং জন্মের পর নানাবিধ রোগ দূরঘটনা ও অপচিকিৎসার কারনে মানুষ দৃষ্টি প্রতিবন্ধীতা বরণ করতে পারে।সেইজন্য দৃষ্টি প্রতিবন্ধীতার হাত থেকে রক্ষা পাওয়ার লক্ষে প্রয়োজনীয় প্রতিকার ও প্রতিরোধ ব্যাবস্থা গ্রহণ করতে হবে।

উপসংহারঃ

দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিরা সমাজের স্বাভাবিক মানুষের ন্যায় কর্মতৎপর ও কর্মক্ষম। দৃষ্টিশক্তির ক্ষেত্রে সমস্যা থাকায় তাদের স্বাভাবিক জীবনযাত্রা বাধাগ্রস্থ হয়। তাই তাদেরকে উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে তাদেরকে উপুযোগী কর্মে নিয়োগ করে মানবসম্পদ হিসেবে কাজে লাগানো একান্ত অপরিহার্য। তাছারা সাদা ছড়ি ব্যবহারে সামাজিক সচেতনতা সৃষ্টিকরা, সাদা ছড়ির সঠিক ব্যাবহার বিষয়ে দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের কার্যকর প্রশিক্ষণ প্রদানের মাধ্যামে তাদের নিরাপদ চলাচল নিশ্চিত করা এবং বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে অত্যধুনিক, উন্নতমানের এবং কৃতিম বুদ্বিমত্তা সম্পূর্ণ সাদা ছড়ি প্রস্তুত করা এখন সময়ের দাবি।সর্বোপরি সাদা ছড়ি ব্যাবহারের মাধ্যামে দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের সক্ষমতা বৃদ্বির লক্ষে প্রতিবছর বিশ্বজুরে ১৫ই অক্টোবর বিশ্ব সাদা ছড়ি  নিরাপত্তা দিবস পালন করা হয়।